জার্মানিতে সরকার উৎখাতের ষড়যন্ত্র, গ্রেপ্তার ২৫

জার্মানিতে অভ্যুত্থানের মাধ্যমে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে দেশজুড়ে অভিযান শুরু করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এসময় ২৫ জনকে গ্রেপ্তার করা হয়। আজ বুধবার (৭ ডিসেম্বর) জার্মান সংবাদ মাধ্যমগুলোর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

জানা যায়, দেশটির অতি-ডানপন্থী ও প্রাক্তন সামরিক কর্মকর্তাদের একটি দল পার্লামেন্ট ভবনে হামলা চালিয়ে ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিল। ত্রয়োদশ হেনরিখ নামের ৭১ বছরের একজন ব্যক্তি এই ষড়যন্ত্রের পেছনে রয়েছেন বলে জানা গেছে। তাকে প্রিন্স হিসেবে আখ্যায়িত করা হয়। ষড়যন্ত্রকারীদের মধ্যে চরমপন্থী রাইখসবার্গার মুভমেন্টের সদস্যরাও রয়েছে বলে জানা গেছে।

এদিকে ফেডারেল প্রসিকিউটরদের তথ্যমতে, ১১টি জার্মান স্টেটে অভিযান চালিয়ে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ষড়যন্ত্রকারীরা অনেকদিন ধরেই সহিংস আক্রমণ ও বর্ণবাদী ষড়যন্ত্র তত্ত্বের জন্য জার্মান পুলিশের নজরে ছিল। তারা আধুনিক জার্মান রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ারও বিরুদ্ধে। ষড়যন্ত্রকারীরা ‘রিখের নাগরিক’ শীর্ষক চরমপন্থি আন্দোলনে নতুন সদস্য যোগ করতে বলত। 

আনুমানিক ৫০ জন নারী-পুরুষ প্রজাতন্ত্রকে উৎখাতের ষড়যন্ত্রকারী ওই গোষ্ঠীর সদস্য বলে ধারণা করা হচ্ছে। তারা বিদ্যমান সরকার ব্যবস্থাকে উৎখাত করে ১৮৭১ সালের জার্মানির আদলে একটি নতুন রাষ্ট্রকাঠামো গড়ে তুলতে চায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //